logo

Our Blog

জবাই করা পশুকে টানানোর জন্য ক্যাটেল লিফটিং হোস্ট মেশিন- জেনে নিন বিস্তারিত

কাস্টমাইজ ক্যাপাসিট

স্লটারহাউজে জবেহকৃত গরু কিংবা গরুর ভারীর কোনো অংশকে উপরে উঠানো কিংবা নিনে নামানোর জন্য ইলেক্ট্রিক লিফটিং হইস্ট মেশিন ব্যাবহার করা হয়ে। এই হইস্ট মেশিনে বিভিন্ন ক্যাপাসিটির বস্তু উঠা – নামা করানো যায়। এই মেশিনের সিংগেল লাইনের রোপ কিংবা ডাবললাইনের স্টিলের রোপ দিয়ে আপনি সহজেই ১০০ কেজি থেকে ৮০০ কেজি পর্যন্ত ভারী জিনিস উঠা নামা করাতে পারবেন।

সিংগেল/ডাবল লাইন রোপ

হইস্ট মেশিনের মাধ্যমে জবেহকৃত গরুকে উপরে উঠানোর জন্য রোপ ব্যাবহার করা হয়। এইটি স্টিল রোপ হিসেবে পরিচিত যা কার্বন স্টিল ম্যাটারিয়ালের তৈরি। দড়িটির টেনসিল স্ট্রেন্থ ২১৫০ মেগা প্যাসকেল এবং এর ব্যাস ০.২ ইঞ্চি। দড়িটির স্ট্রাকচার GB/T ২০০১৮-২০০৬(৬*৯-৬*৩৭+১)। দীর্ঘদিন মজবুত থাকে। সিংগেল লাইনের অপারেশনে দড়িটি সর্বোচ্চ ৮৮০ এলবি কিংবা ৪০০ কেজি ক্যাপাসিটির লোড উঠা নামা করাতে পারে। আবার ডাবল লাইনের হলে, সর্বোচ্চ লোড ১৭৬০ এলবি কিংবা ৮০০ কেজি পর্যন্ত লোড উঠা নামা করাতে পারে। T-grade এর শক্ত হুকে দড়ি আটকে থাকে।

কপার মোটর

যেকোনো মেশিনের মটর একটি গুরুতবপুর্ণ অংশ। আমাদের ক্যাটল কারসাস লিফটিং মেশিনেও ১৪৫০ ওয়াটের একটি শক্তিশালী মটর রয়েছে যা পিওর কপারের তৈরি। এটি ৩ ফেজ এর মটর যার কারণে এটা দ্রুত ঘুড়তে সক্ষম। ৩ ফেজ হওয়ার কারণে পুরো মেশিনেরই কার্যক্ষমতা বেড়ে যায়। মটর গরম হয়ে গেলে ঠান্ডা করার জন্য কুলিং ফ্যান রয়েছে। এই মেশিনের মটরে কোনো এক্সটারনাল ব্রেক এর প্রয়োজন পড়েনা।

এলুমিনিয়ামের ম্যাটারিয়াল

অত্যাধুনিক এই হইস্ট মেশিনটির হুক প্রিমিয়াম এলয় স্টিলের ম্যাটারিয়াল দ্বারা বানানো হয়েছে। মেশিনটির বডির বেশির ভাগ এলুমিনিয়াম এলয় স্টিলের তৈরি যা মেশিনের স্থায়িত্ব বাড়িয়ে দেয় এবং উন্নত টেকসইয়ের নিশ্চয়তা দান করে। আপনি এটি দিয়ে দীর্ঘ সময় নিশ্চিন্তে ব্যাবহার করতে পারবেন।

তার সহ রিমোট দিয়ে কন্ট্রোল

মজার ব্যাপার হলো এই কারসাস লিফটিং হইস্ট মেশিনে তারযুক্ত রিমোট আছে। যা দ্বারা নিরাপদ দূরত্বে দাঁড়িয়ে জবেহকৃত গরুর ছোট বা বড় গোশত কিংবা হাড় লোড/আনলোড করা খুব সহজেই নিয়ন্ত্রন করা যায়। মুল মেশিন থেকে রিমোটটি একটা তার দ্বারা সংযুক্ত থাকে এবং এর দৈর্ঘ ১.৫ মিটার। রিমোটে আপ /ডাউন করার জন্য বাটন রয়েছে। যখন প্রয়োজন পড়বে মেশিন থামানো, তখন লাল বাটনে চাপ দিলে তৎক্ষণাৎ এটি থেমে যাবে। রিমুটের ম্যাটিরায়ল খুবই টেকসই উপাদানে তৈরি। বৈরি আবহাওয়ায় থেকে নিরাপদ রাখার জন্য এটাকে ওয়াটারপ্রুফ হিসেবে বানানো হয়েছে

লো পাওয়ার ডিজাইন

এই লিফটিং মেশিনটি ১ কিংবা ৩ ফেজে বিদ্যুৎ সাপ্লাই করে। সাধারণত ১ ফেজে ২২০ ভোল্টেজের বিদ্যুৎ খরচ হয়। আর ৩ ফেজে ২২০ ভোল্টেজ থেকে ৪৪০ ভোল্টেজ পর্যন্ত বিদ্যুৎ খরচ হয়। দুই ধরনের ফেজে বিদ্যুৎ চালানো যায় যার ফলে আপনার চাহিদা মোতাবেক বিদ্যুৎ সাশ্রয় করতে পারেন। মেশিনের ফ্রিকোয়ন্সি ৫০ হার্জ। মেশিনটি তে প্রিমিয়াম মানের গিয়ার লাগানো হয়েছে,যার ফলে আপনি যখন ভারী কোনো পার্টস কিংবা অন্যান্য বস্তু লোড করবেন তখন এটি খুব কম শব্দ হবে। মেশিন ইনন্সটলেশন এবং মেইনটেনেন্সের জন্য হইস্ট মেশিনের ডিজাইনটা খুবই রিজনেবল উপাদান দ্বারা বানানো হয়েছে।

অন্যান্য পার্টস

এই ক্যাটল কারকাস লিফটিং হইস্ট মেশিনের বডির বেশির ভাগ অংশ এলুমিনিয়ামের স্টিলের তৈরি। সহজে লোড ও আনলোডের জন্য রয়েছে গিয়ার বক্স। যা এলয় স্টিল শেলের তৈরি লোহা দ্বারা নির্মিত। মেশিনের T-Grade হুকটি ম্যাংগানিজ স্টিলের তৈরি। দড়ি যেন না ছিড়ে যায় তার জন্য হুকে একটি নিরাপত্তাজনিত লকড লাগানো আছে। মেশিনের কন্ট্রলবক্সের হ্যান্ডলটি বৃষ্টি/পানি নিরোধক। এতে রয়েছে ৩৬ ভোল্টেজের ইলেক্ট্রিক ক্যাবিনেট, যা মেশিন চালানোর জন্য যাবতীয় বৈদ্যুতিক নিরাপত্তা ও নির্ভরযোগ্য অপারেশনের নিশ্চয়তা প্রদান করে।

ওজনে হালকা/ ব্যাবহারে নিরাপদ

স্লটারহাউজে অত্যা প্রয়োজনীয় এই লিফটিং হইস্ট মেশিনটি ওজন ৪০ এলবি / ১৮ কেজি। ডাইমেনসান ১৬.১ ইঞ্জি দৈর্ঘ, ৫.৯ ইঞ্চি উচ্চতা ও ৯.৩ ইঞ্চি প্রস্থ (৪১ * ১৫ * ২৩.৫ ) সেন্টিমিটার। এই মেশিনটি ব্যাবহার করা খুবই নিরাপদ। কোনো কারণে অতিরিক্ত লোড হয়ে গেলে চেইনটি বন্ধ করার জন্য লাল বাটনে প্রেস করলেই মেশিন অটোমেটিক থেমে যাবে। অতিরিক্ত লোড হয়ে গেলে মেশিনের দড়িটি গ্যালভানাইজড স্টিলের তৈরি হওয়ার কারণে মেশিনে অতিরিক্ত লোড পড়লেও ছিড়ে যাবার ভয় থাকেনা। অন্যান্য দড়ির চাইতে এই দড়িটির স্থায়িত্ব খুবই বেশি। দড়ির সাথে ডাবল হুক থাকে। হুক গুলো টি-গ্রেডে বানানো হয়েছে।

অনেকদিন সার্ভিস দিতে সক্ষম

একটি মেশিনের অন্তপ্রাণ হলো তার মটর। আমাদের এই কারসাস লিফটিং হইস্ট মেশিনের মটরটি সর্বোচ্চ নিরাপত্তা হিসেবে তৈরি করা হয়েছে যা সারাজীবনেও নষ্ট হবার সম্ভাবনা খুব কম। মেশিনের স্টপ ব্রাকেট ও লাইন ব্লকার দ্বারা ওয়ার ক্যাবল প্রটেক্টেড থাকে। অতিরিক্ত লোড কিংবা রিমোট কন্ট্রোল মেশিন চালাতে ভুলে গেলেও লাইন ব্রকার মেশিনের স্টপ ব্রাকেট গিয়ে থেমে যাবে। ফলে ক্ষতি থেকে সুরক্ষা থাকে। শক্তিশালী কপারের মটর, এক্সটেন্ডেড রটর, অতিরিরক্ত তাপ নিয়ন্ত্রণ করার ক্ষমতা এবং কার্বোরাইজড গিয়ার এই লিফটিং হইস্ট মেশিনকে দীর্ঘ জীবন ব্যাবহার করার নিশ্চয়তা দেয়। পাশাপাশি নিয়মিত যত্ন নিলে মেশিনের পারফরম্যান্স ভালো থাকবে।

সহজে ব্যাবহারযোগ্য

এই মেশিনের বহির্গঠন খুবই সিম্পল। সহজেই ব্যাবহার করা যেতে পারে। ভার্টিক্যালি কিংবা হরিজন্টালি উভয়ভাবেই স্থাপন করে অপারেশন করা যেতে পারে। অপারেশনের আগে চোখের নিরাপত্তার জন্য গগলস, হাতের নিরাপত্তার জন্য গ্লোভস, স্টীলরোধক বুট এবং একটি হেলমেট পড়ে নিতে হবে। যদি সিংগেল লাইনের দড়ি হয় তাহলে ২০০ কেজি বা তার আশেপাশে ওজনের কিছু উঠানো যায় এবং ডাবল লাইনের দড়ির জন্য ৪০০ কেজি। মেশিন চালানোর জন্য খুব বেশি দক্ষ না হলেও চলবে। শুধু কিছু প্রাথমিক ধারনা থাকলেই যে কেউ এইটা দিয়ে সহজেই ভারী জিনিস উঠা-নামা করাতে পারবে।

মেইনটেন্যান্স খরচ কম

ক্যাটল কারসাস লিফটিং হইস্ট মেশিনের মেইনটেনেন্স খরচ খুবই কম। হালকা ভেজা কাপড় দিয়ে মেশিনের বাইরের অংশটা নিয়মিত পরিষ্কার করা যায়। অথবা ব্রাশ দিয়ে তেল চিটচিটে ভাব ও হালকা ময়লা পরিষ্কার করা যায়। ময়লা পরিষ্কারের জন্য ছোট আকারের এয়ার কম্প্রেসারও ব্যাবহার করা যেতে পারে। মেশিনটি তৈরি করার সময় সকল পার্টেই লুব্রিকেশন হিসেবে লিথিয়াম গ্রিজ লাগানো হয়েছে তাই অতিরিক্ত লুব্রিকেশন লাগানোর কোনো প্রয়োজন পড়বে না। মাঝে মাঝে স্টীলের তার চেক করতে হবে। মেশিনের নাটগুলো স্ক্রু দ্বারা চেক করতে হবে। মাঝেমাঝে মটরের স্টপ বাটন কিংবা স্টার্ট বাটন ঠিক আছে কিনা তা পর্যবেক্ষন করতে হবে।

ব্যবহারের যায়গাগুলো

স্লটারহাউজে এই মেশিনের চাহিদা খুবই গুরুত্বপুর্ন। পাশাপাশি আরো অনেক জায়গায় লিফটিং হইস্ট মেশিনটি ব্যাবহার করা হয়। বিভিন্ন কন্সট্রাকশান সাইটে, বন্দরে মালামাল উঠানোর ক্ষেত্রে, অটোমেটিভ গ্যারেজ, ফুড কন্সট্রাকশান, ওয়ারহাউজে, রেলওয়ে মেইনটেনেন্সে, লিফটিং হইস্ট মেশিন ব্যাবহার করা হয়।

এই মেশিন সম্পর্কে কিছু প্রশ্ন ও উত্তরঃ

লিফটিং হইস্ট মেশিন কি?

বিভিন্ন স্লটারহাউজে বিফ ওজন করা কিংবা গরুর হাড় কিংবা গোশত কে চামড়া ছিলানো কিংবা অন্যান্য প্রসেসিং এর জন্য লিফটিং হইস্ট মেশিন ব্যাবহার করা হয়। মেশিনের বেশিরভাগ বডি পার্টস এলুমিনিয়াম শেলের তৈরি। মেশিনটি একটি সিংগেল বীমের সাথে লাগিয়ে ইনস্টল করা হয়। এইটা স্লটারহাউজ ছাড়াও বিভিন্ন ফ্যাক্টরিতে কিংবা কনস্ট্রাকশানে ভারী বস্তু উঠা-নামার কাজে ব্যাপকভাবে ব্যাবহার করা হয়।

আপনাদের লিফটিং হইস্ট মেশিন কি ডাবল লাইনের?

কারকাস লিফটিং হইস্ট মেশিনে সিংগেল ও ডাবল উভয় লাইন দ্বারা ব্যাবহার করা যায়। সিংগেল লাইনের লোড ক্যাপাসিটি ৮৮০ এলবি বা ৪৪০ কেজি। ডাবল লাইনের মেশিনে সর্বোচ্চ ২২০০ এলবি কিংবা প্রায় ১টন কেজির লোড উঠানো কিংবা নামানো যেতে পারে।

একটি কারকাস লিফটিং হইস্ট মেশিনের উপাদান গুলো কি কি?

১.১-৩ ফেজ বিশিষ্ট ইলেক্ট্রিক মোটর ২. রিমোট কন্ট্রোল (৬.৬ ফিট লম্বা ) ৩. স্টপ ব্র্যাকেট ৪. ওয়্যার ক্যাবল ৫. মজবুত পুলি হুক ৬. লাইন ব্লকার ৭. সাপোর্ট হুক ৮. সাপোর্ট ব্র্যাকেট ৯. ১.৬ মিটা স্ট্র্যাপ

আপনাদের লিফটিং হইস্ট মেশিনের ওজন ও ডায়ামিটার কত?

জী এই মেশিনের ওজন ১৮ কেজি। ১৬.১ ইঞ্জি দৈর্ঘ, ৫.৯ ইঞ্চি উচ্চতা ও ৯.৩ ইঞ্চি প্রস্থ

লিফটিং হইস্ট মেশিনের পাওয়ার কত?

এলুমিনিয়াম এলয় স্টিলের তৈরি এই মেশিন সাধারণত ১.৫ কিলো ওয়াটের বিদ্যুতে অপারেশন করতে সক্ষম।

সিংগেল লাইন ও ডাবল লাইনের স্পিড কত?

এই কারকাস লিফটিং হইস্ট মেশিনের সিংগেল রোপের অপারেশন লাইনের স্পিডঃ ১০ মিটার / মিনিট এপ্রোক্স এবং ডাবল রোপের অপারেশন লাইনের স্পিডঃ ৮ মিটার / মিনিট। সমান গতিতেই উঠা নামা করে, কোনো তারতম্য হয় না।


এই মেশিনে ইমারজেন্সী স্টপ বাটন আছে?

হ্যাঁ, মেশিনে লাল বাটনের একটি ইমার্জেন্সী স্টপ বাটন আছে। অতিরিক্ত মাল লোড হয়ে গেলে কিংবা অন্য কোনো সমস্যা দেখা দিলে তৎক্ষণাৎ লাল বাটনে চাপ দিলে মেশিনটি অটোমেটিক স্টপ হয়ে যাবে।


কারকাস লিফটিং হইস্ট মেশিনের দড়ির সাইজ কত এবং এটা কিসের তৈরি?

লিফটিং হইস্ট মেশিনের দড়িটি গ্যালভানাইজড স্টিলের দ্বারা তৈরি। স্টিলের দড়িটি সহজে রোটেট হয় না কিংবা ছিড়ে/ভেঙ্গে যায় না। উঠানামার জন্য খুবই নিরাপদ। দড়ির ব্যাস সাইজ ৫ মিমি / ০.২ ইঞ্চি ।


রিমোট দ্বারা কত ফিট দূরত্বে মেশিন অপারেশন করা যায়?

৬.৬ ফিট দূরত্ব থেকে রিমোট দ্বারা হইস্ট মেশিনটিকে চালানো যাবে।


এই মেশিন কি ওয়ারলেস রিমোট দ্বারা চালানো যায়?

ওয়ারলেস ভার্সন এখন স্টকে নাই। তবে এই দামে ওয়্যারড সুইচ খুবই জনপ্রিয়।

স্টিলের রোপ হুক সহ কতটূকু লম্বা?

লিফটিং হইস্ট মেশিনের ক্যাবলটি T-grade এর হুক পর্যন্ত দৈর্ঘ ১২ মিটার / ৩৯.৪ ফিট লম্বা।

আপনাদের এই হইস্ট মেশিন কি রুমের বাহিরে ব্যাবহার করা যাবে?

জী না, মেশিনটি শুধু ভিতরের পরিবেশে ব্যাবহার যোগ্য। বাহিরে মেশিনটী ইন্সটল কিংবা চালানো ঠিক হবে না। তবে ওয়্যার্ড রিমোট টি ওয়াটারপ্রুফ। সাবধানতা হিসেবে, ব্যাবহারের পুর্বে মেশিনের আশপাশ পরিষ্কার করে নিতে হবে।

রিমোট নষ্ট হয়ে গেলে মেশিনটিকে বিকল্প পন্থায় চালানো যাবে?

জী না। রিমোট ছাড়া মেশিন চলবেনা। সেক্ষেত্রে আপনাকে নতুন রিমোট ক্রয় করতে হবে।


লিফটিং হইস্ট মেশিন কোন কোন জায়গায় ব্যাবহার করা যায়?

স্লটারহাউজে গরুর বিভিন্ন অংশকে ঝুলানোর জন্য লিফটিং হইস্ট মেশিন ব্যাবহার করা হয়। এছাড়া বিভিন্ন বন্দরে মালামাল উঠা নামার জন্য, ইঞ্জিন উঠানো নামানো, কন্সট্রাকশনে বিভিন্ন ভারী বস্তুর ক্ষেত্রেও এই লিফটিং হইস্ট মেশিন ব্যাবহার করা হয়।


নিরাপত্তার জন্য কি কি ইন্সট্রাকশন অনুসরন করতে হবে?

১. প্রথমত আপনার সকেট চেক করতে হবে। সকেট যদি ঠিকঠাক মত বোর্ডে না ঢুকে তাহলে অবশ্যই একজন ভালো ইলেক্ট্রিশিয়ানের সাহায্য নিতে হবে।

২. মেশিন লোড অবস্থায় কখনো তার নিকট ঘেষে দাড়াবেন না।

৩. বাচ্চাদেরকে মেশিন থেকে দূরে রাখবেন।

৪. মেশিন চলন্ত অবস্থায় কখনো টানা টানি করা যাবেনা।

৫.কোনো কারণে লোড অবস্থায় মেশিন যদি কাজ না করে তবে রিমোটের পুশ বাটনে অতিরিক্ত চাপাচাপি করবেন না। তখন বুঝে নিতে হবে যে আপনার মেশিনে অতিরিক্ত লোড নিয়ে ফেলেছে।

৬. কাজ শুরু করার আগে স্টিল কেবল নাড়িয়ে চেক করে নিতে হবে ।

৭. কোনো অবস্থায় বাহিরে ব্যাবহার করবেন না। ভেজা স্যাঁতস্যাঁতে ,বৃষ্টি কিংবা বরফের পরিবেশে এই মেশিন ব্যাবহার না করাই উত্তম। কেননা শক কিংবা ইলেক্ট্রিক ক্ষতির জন্য যেকোনো দুর্ঘটনা ঘটতে পারে।

৮. ব্যাবহার শেষে অবশ্যই সংযোগ থেকে সকেট খুলে রাখবেন।

লিফটিং হইস্ট মেশিন কিভাবে ইনস্টল করা হয়?

স্কয়ার কিংবা আয়তাকার গঠনের ভারী বার দ্বারা হইস্ট মেশিনকে যুক্ত করতে হবে যেনো ভেংগে গিয়ে কোনো দুর্ঘটনা না ঘটে।

চলন্ত অবস্থায় বিদ্যুৎ চলে গেলে কোনো ক্ষতি হবে কি?

কখনোই না। লিফটিং হইস্ট মেশিন চলন্ত অবস্থায় বিদ্যুৎ চলে গেলে অটোমেটিক থেমে যাবে। পাশাপাশি লোডকৃত প্রডাক্টের কোনো ক্ষতি হবেনা।

এই লিফটিং হইস্ট মেশিন কোন দেশে বানানো হয়েছে?

এটা চায়নায় উৎপাদন হয়েছে।

কারকাস লিফটিং হইস্ট মেশিনের সুবিধা কি কি?

স্লটারহাউজের পুরো প্রসেস টা আধুনিক সুবিধায় পরিচালিত হয়। লিফটিং হইস্ট মেশিন দ্বারা খুব দ্রুত ভারি জিনিস উত্তোলন করে আপনি আপনার মন মত কাজ করতে পারেন। শব্দ দূষণ হয় না। সময় কম লাগে। যথাযথ যত্ন নিলে মেশিন দির্ঘদিন মানে আপনার লাইফটাইমেও এ মেশিন কার্যক্ষমতা হারাবেনা। স্লটারহাউজের পাশাপাশি আপনি এই মেশিন দিয়ে অন্যান্য কাজও সহজেই করতে পারবেন, কেননা এই মেশিন ওজনে হালকা। সহজেই এক স্থান থেকে অন্য স্থানে সরাতে পারেন। অতিরিক্ত লেবার খরচ কমিয়ে দেয়। সহজে রক্ষণাবেক্ষণ করা যায়।

ক্যাটল কারকাস লিফটিং হইস্ট মেশিনের সার্ভিস ওয়ারেন্টি আছে কি?

কারকাস লিফটিং হইস্ট মেশিনে রয়েছে ১ বছরের ফ্রি সার্ভিস ওয়ারেন্টি । এই সময়ের মধ্যে মেশিনে কোনো সমস্যা দেখা দিলে আমাদের সার্ভিসিং টিম দ্রুত সময়ে অনলাইনে কিংবা অফলাইনে সমস্যা সমাধান করে দিবে। এক্ষেত্রে যদি কোনো পার্টস ক্রয় করা লাগে তবে তা আমাদের কোম্পানি খরচ বহন করবেনা, আপনাকে টাকা দিয়ে পার্টস কিনে দিতে হবে।১ বছরের পর যদি মেশিনে সমস্যা দেখা দেয় সেক্ষেত্রে সার্ভিসিং চার্ট অনুযায়ী আপনাকে পেমেন্ট প্রদান করতে হইবে।

Mr. Mahin
+8801810004009
Whatsapp
nobarunbd@gmail.com

H#199 (1st Floor), R#01, New DOHS Mohakhali, Dhaka-1206, Bangladesh

Categories

সুপারশপের র‍্যাক

কমার্শিয়াল কিচেন ইকুইপমেন্ট

রেস্টুরেন্ট ইকুইপমেন্ট

কার পার্কিং ম্যানেজমেন্ট

ডিজিটাল গেট সিস্টেম

মেটাল ডিটেকটর সিস্টেম

রোড সেফটি প্রোডাক্টস

সুপারশপ ফ্রিজ

সুপারশপ ইকুইপমেন্ট

স্পেশাল প্রোডাক্টস

স্লটারহাউজ ইকুইপমেন্ট

কোল্ড স্টোরেজ সমাধান

Product Tags