logo

Our Blog

মাংসের কারখানার জন্য ওভারহেড রেল সিস্টেম

মাংসের কারখানার জন্য ওভারহেড রেল সিস্টেম সম্পর্কে জানুন

আপনি যদি মাংশের কারখানা করতে চান তবে গোশতকে প্রসেস করার জন্য এক যায়গা থেকে আরেক যায়গাতে নেবার জন্য রেল সিস্টেম খুব উপযোগী। গরু জবাই করার পর থেকে একেবারে স্টোরেজ করার আপে পর্যন্ত এই মিট হ্যাংগিং রেল সিস্টেম এর দরকার রয়েছে। আজকে আমরা জানবো স্লটারহাউজ করার জন্য এই রেল সিস্টেম সম্পর্কেঃ

শক্তিশালী এলুমিনিয়ামের বডি ম্যাটারিয়াল
গোশতকে প্রসেস করা কিংবা স্টোর রুমে রাখা কিংবা ট্রান্সপোর্ট করার জন্য অভারহেড রেল সিস্টেমের প্রয়োজন হয়। এই ওভারহেড মিট রেল সিস্টেমটি পুরোটা এন্ডলাইজড এলুমিনিয়াম ও স্টেইনলেস স্টিলের ম্যাটারিয়াল দিয়ে বানানো হয়েছে। এর সকল নাট বল্ট, সিংগেল /ডাবল বিয়ারিং গুলো স্টেইনলেস স্টিলের তৈরি, মরীচা পড়বে না। এতে স্টেইনলেসের স্টিলের একটি হুক থাকে যা দিয়ে গোশত কিংবা আস্ত গরুকে কে ঝুলিয়ে রেখে প্রসেসিং করা হয়। ৪-ওয়ে সুইচগুলো হাই-কোয়ালিটির থার্মোপ্লাস্টিকের তৈরি যা এন্টি-টক্সিক উপাদান।

কাস্টমাইজ ক্যাপাসিটি
বাসা বাড়িতে কিংবা ছোট কসাইখানায় আমরা গরুকে কোনো পিলারে রশি বা তার দিয়ে ঝুলিয়ে হাড় থেকে গোশতকে আলাদা সহ অন্যান্য কাজ করি। কিন্তু আপনি যখন স্লটারহাউজে বাণিজ্যিক ভাবে বেশি পরিমাণ গরুকে স্লটারিং করবেন, তখন এই রেল সিস্টেমটি আপনার জন্য পারফেক্ট হবে। বিভিন্ন ওজনের গরু বা ভারী জিনিসকে এই সিস্টেমে ঝুলিয়ে আরামসে প্রসেস করতে পারবেন। আপনি চাইলে পুরো গরুকে কিংবা যেকোনো গোশতের কোনো পার্টকে এক স্থান থেকে অন্য স্থানে সরানোর জন্যও ব্যাবহার করতে পারেন। এই রেল সিস্টেমে আপনি ৫০ কেজি থেকে শুরু করে প্রায় ৬০০-৭০০ কেজি ওজন পর্যন্ত ভর নিতে পারবে। ছিড়ে যাবার কোনো ভয় নাই।

ডাবল ট্র্যাক সিস্টেম
আমাদের এই অভার হেড রেল সিস্টেমে প্রধান ফিচার হলো এই ডাবল ট্র্যাক সিস্টেম। এই টুইন ট্র্যাকে বিভিন্ন ওয়ের সুইচ এবং শক্তিশালী হ্যাংগার যুক্ত থাকে। এলুমিনিয়ামের তৈরি এই ডাবল ট্র্যাক সিস্টেম টি খুবই মজবুত ও ভারী। ভারী গরু কিংবা অন্যান্য প্রোডাক্টের ভার এই ডাবল ট্র্যাক সিস্টেম নিতে পারবে। প্রডিউসার নিশ্চিন্তে গোশত প্রসেসিঙয়ের কাজ করতে পারে।

উচ্চ তাপমাত্রা সহনীয় ট্রলি এবং AISI-304 হুকস
উচ্চ তাপমাত্রায় এই রেল সিস্টেমের ট্রলি গুলো গলবেনা। ট্রলির বাহিরের অংশটা স্টেইনলেস স্টিলের তৈরি। সচরাচর ট্রলির চেয়ে আমাদের ট্রলিটি অনেক পাতলা ওজনের। ট্রলি যদি পাতলা হয় তাহলে চাকা তাড়াতাড়ি ঘুড়বে। চাকার কার্যক্ষমতা বাড়লে প্রোডাকশন বেড়ে যায়। ট্রলির চাকা গুলো ফুড গ্রেডের প্লাস্টিক ম্যাটারিয়াল দিয়ে বানানো। এর সাথে AISI-304 ফুড গ্রেডের স্টেইনলেস স্টিলের হুক থাকে। এই হুকের মাধ্যমেই নির্দিষ্ট ওজনের গরু ঝুলিয়ে প্রসেস করা হয়।

৪-৩-২ ওয়ে সুইচ
যেকোনো প্রাণী কিংবা গোশতকে হুকের মাধ্যমে ঝুলিয়ে সহজে চারপাশে মুভ করা জন্য রয়েছে 4-ওয়ে সুইচ। এর মাধ্যমে আপনি ঝুলন্ত প্রাণী /গোশতকে ডানে বামে, সামনে পিছনে সহজেই টেনে নিয়ে কাজ করতে পারবেন। আপনি চাইলে একই সাথে চারটি হুকে চারটি প্রোডাক্ট লাগিয়ে চারদিকে স্মুথলি টেনে নিয়ে কাজ করতে পারবেন। 4-ওয়ে সুইচ এর পাশাপাশি এতে 3-ওয়ে ও 2-ওয়ে সুইচ ও আছে।

সহজে ইন্সটল করা যায়

মিট রেল সিস্টেমের স্ট্রাকচার খুবই সিম্পল। ইনস্টলে বাড়তি কোনো ঝামেলা নাই। দেয়ালের সাথে ট্র্যাকের বীম গুলো কে শুধু নাট-বল্ট দিয়ে সংযোগ দিয়ে দিলেই সিস্টেমটি একটি সুন্দর স্ট্রাকচারে চলে আসবে। দুই রকমের রেল সিস্টেম হতে পারে, যেমন একটা হলো ট্রলি সিস্টেম মিট রেল যা দিয়া বিভিন্ন সুপারমার্কেটের কোল্ড স্টোরেজ রুমে স্টোর করে রাখা যেতে পারে। আরেকটা হলো ওভারহেড রেল সিস্টেম যা স্লটারহাউজে পুরো স্লটারিং প্রসেসিং এ ব্যাবহার করা যেতে পারে। ওভার হেড রেল সিস্টেমে ট্র্যাকের ডাবল লাইন, ব্র্যাকেট, টবুলার হ্যাঙ্গার, 4-Way সুইচ সহ অন্যান্য উপাদানগুলো একত্রিত করে সিস্টেমটিকে দ্রুত ইন্সটল করা হয়। এটি অভিজ্ঞ টেকনিশিয়ান দ্বারা মিট রেল সিস্টেমটি ইনস্টল করতে পারেন।

স্মুথ অপারেশন
স্লটারহাউজে ওভারহেড রেল সিস্টেম দিয়ে আপনি দ্রুত গোশত প্রোসেসিং করতে পারেন। এই রেল সিস্টেম আপনার কাজ সহজ করে দেয়। এতে সিংগেল কিংবা ডাবল উভয় ট্র্যাক লাইন থাকে। ডাবল লাইন দিয়ে কম সময়ে দু প্রান্ত থেকে একইসাথে আনা নেওয়ার কাজ করতে পারেন। বিয়ারিং এর পারফরমেন্স ভালো হলে আপনার কাজের গতি বেড়ে যাবে। হাই কোয়ালিটির বিয়ারিং থাকায় কাজের সময় শব্দ কম হয়।

ব্যাবহার যোগ্য
খুব সহজেই স্টেইনলেস স্টিলের হুক দিয়ে গোশত কে ঝুলিয়ে কুলিং রুমে স্টোর করে রাখা কিংবা আস্ত গরুকে এই হুক দ্বারা আটকিয়ে এক রুম থেকে অন্য রুমে ট্রান্সফার করা যায়। যা আপনার কাজের গতি বাড়িয়ে দিবে। আপনি যখন হুকের মাধ্যমে ঝুলিয়ে গরুকে প্রোসেসিং করবেন তখন হুক নাড়াচাড়া করতে পারে। হুকের এই নাড়াচাড়া বন্ধ করার জন্য এই মিট রেলে একটি কলার অপশন আছে , প্রয়োজনে কলার ব্যাবহার করতে পারেন। কলারটি হুকের উপর পড়ে গেলে হুক গুলো অটো ব্লক হয়ে যাবে, একটুও নড়বে না। আপনি আরামসে গোশত প্রোসেসিং করতে পারেন।

নিরাপদ ভাবে কাজ করা যায়
এই মিট রেল সিস্টেমের হ্যাংগার, বিয়ারিং, ট্র্যাক লাইন ও ক্র্যান গুলো শক্তিশালী ম্যাটারিয়াল দিয়ে বানানো হয়েছে। তাই হুক থেকে যেকোনো প্রোডাক্ট পড়ে যাবার ভয় নাই। লোড ক্যাপাসিটি ফিক্সড করে দেওয়া থাকে। যদি এর বাইরে লোড দেন, তাহলে সমস্যা হতে পারে। হুক দিয়ে পুরো গরু কিংবা গরুর রান কিংবা অন্যান্য গোশতের অংশ কে ঝুলিয়ে প্রোসেসিং করা হয়। হুক যদি নরমাল ম্যাটারিয়ালের হয় তাহলে বিভিন্ন জীবাণু গোশতে সংক্রমণ হতে পারে। কিন্তু আমাদের এই রেল সিস্টেমের হুকটি ফুড গ্রেডের স্টেইনলেস স্টিল দিয়ে বানানো হয়েছে। এ কারণে গোশতের কোয়ালিটি বজায় থাকে।

রেলের রান-ওয়ে রক্ষণাবেক্ষণ
যেকোনো সিস্টেমের কার্যক্ষমতা বাড়ানোর জন্য সিস্টেমটিকে সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করতে হবে। অন্যান্য সিস্টেমের তুলনায় এর রক্ষণাবেক্ষনের ঝামেলা খুবই কম। এর মেইনটেনেন্স খরচও কম। পার্টস সহজে নষ্ট হয় না। শুধু বিয়ারিং পাল্টাতে হয়। বিয়ারিং এর দাম খুব বেশি না। আর মাঝে মাঝে ট্র্যাক লাইন, ক্রেন, এলুমিনিয়ামের বীমের ধুলা-বালু গুলো পরিষ্কার করে দিতে হবে। যেহেতু এটি উন্নত ম্যাটারিয়াল দিয়ে তৈরি হয়েছে সেহেতু পানি জাতীয় কিছু পড়লেও এর ক্ষতি হওয়ার সম্ভাবনা নাই বললেই চলে।

যে যে জায়গায় ব্যাবহার করা যায়
মূলত বাণিজ্যিক ভাবে ব্যাবহারের উদ্যেশেই এই মিট হ্যাংগিং অভারহেড রেল সিস্টেম ব্যাবহৃত হয়। স্লটারহাউজ, বড় বড় কসাইখানায় এই অভারহেড রেল সিস্টেম ব্যাবহার করে গোশত ঝুলিয়ে রাখা হয়, গরুকে/গোশত কে এক রুম থেকে আরেক রুমে ট্রান্সফার করা হয়। সুপারমার্কেটে গোশত সাজিয়ে রাখার জন্য আপনি ট্রলি রেল সিস্টেমটি ব্যাবহার করতে পারেন। আবার ট্রান্সপোর্টের ক্ষেত্রেও ব্যাবহার করা হয়। এতে দ্রুত এক গাড়ি থেকে আরেক গাড়িতে গোশত ট্রান্সফার করতে পারেন।

চলুন এই প্রোডাক্ট সম্পর্কে প্রচলিত কিছু প্রশ্ন ও উত্তর জেনে নেয়া যাকঃ

মিট হ্যাংগিং অভারহেড রেল সিস্টেম কি?
স্লটারহাউজে গরুকে ঝুলিয়ে চামড়া ছিলানো, স্প্লিটিং করা, গোশত প্রোসেসিঙ করার জন্য মিট ওভারহেড রেল সিস্টেম ব্যাবহৃত হয়। এই মিট রেল সিস্টেম স্লটারহাউজ ছাড়াও যেকোনো বুচার হাউজ, সুপারমার্কেটের কোল্ড স্টোরেজ রুমে ব্যাবহার করা হয়।

মিট হ্যাংগিং অভারহেড রেল সিস্টেম কি কি উপাদান দিয়ে তৈরি করা হয়েছে?
আমাদের মিট হ্যাংগিং অভারহেড রেল সিস্টেমটি সিংগেল/ডাবল ট্র্যাক লাইন, হ্যাংগিং ব্র্যাকেট, রেল হ্যাংগার, দুই মাথা সুইচ, তিন মাথা সুইচ, ৪-মাথা সুইচ গুলো এন্ডলাইজড এলুমিনিয়ামের উপাদান দিয়ে তৈরি। ভারী গোশত কিংবা গরুর কে ঝুলানোর জন্য রয়েছে হুক, যা ফুড গ্রেডের স্টেইনলেস স্টিলের উপাদান দিয়ে তৈরি। এর সকল নাট-বল্ট গুলোও স্টেইনলেস স্টিলের তৈরি।

মিট হ্যাংগিং অভারহেড সিস্টেম এর ক্যাপাসিটি কত?
সাধারণত মিট হ্যাংগিং অভারহেড সিস্টেম দিয়ে বিভিন্ন ওজনের ভারী বস্তু এক জায়গায় থেকে অন্য জায়গায় স্থানান্তর করাতে পারবেন। তাই ক্যাপাসিটি সঠিক মাপ বলা যায়না। তবে আমাদের এই রেল সিস্টেমের রানওয়ে দিয়ে আপনি ৫০ কেজি থেকে শুরু করে ৬০০-৭০০ কেজি পর্যন্ত ভারী বস্তু এদিক সেদিক সরাতে পারবেন।

ওভারহেড রেল লাইনের দৈর্ঘ্য কত?
গরুর গোশত/ অন্য প্রোডাক্ট ঝুলানোর জন্য বিভিন্ন দৈর্ঘ্যের ট্র্যাক লাইন হয়ে থাকে। সাধারণত একটি ট্র্যাক লাইন সর্বোচ্চ ৪০ ফিট হয়ে থাকে। তবে আপনি চাইলে পরিবর্তন করে অর্ডার করতে পারবেন। স্টক থাকা সাপেক্ষে সাপ্লাই দেওয়া যেতে পারে।

এই হ্যাংগিং ওভারহেড রেল সিস্টেমে সেফটি কেমন? হুক ছিড়ে যাবার কোনো সম্ভাবনা আছে?
না। কেননা মজবুত হ্যাংগার দিয়ে হুকটিকে লাগানো হয়। আমাদের এই মিট রেল দিয়ে আপনি অনেক বড় সাইজের গরু কে প্রসেস করা কিংবা স্টোর রুম পর্যন্ত নিয়ে যেতে পারবেন। অপারেটররা নিরাপদে কাজ করতে পারবে।

কোন কোন জায়গায় অভারহেড রেল সিস্টেম ব্যবহার করা হয়?
বিভিন্ন কসাইখানায় বা স্লটারহাউজে গোশত কিংবা জবেহকৃত গরুকে প্রোসেসিং করার জন্য অভারহেড রেল সিস্টেম ব্যাবহার করা হয়। ব্লিডিং সেকশানে আস্ত একটা জবাই করা গরুর দুই পা হুকের মাধ্যমে আটকিয়ে ঝুলিয়ে রাখা হয়। যতক্ষন না ব্লাড বের হওয়া শেষ হবে ততক্ষন এটি ঝুলেই থাকবে। ব্লাড শেষ হলে রানওয়ে দিয়ে চামড়া ছিলানোর সেক্টরে চলে যাবে। এইভাবে গরুকে এক স্থান থেকে অন্য স্থানে নেওয়ার রানওয়ে হিসেবে অভারহেড রেল সিস্টেম ব্যাবহার করা হয়। আবার বিভিন্ন সুপারমার্কেটে মিনি অভারহেড রেল সিস্টেম দিয়ে আপনি গোশত ডিসপ্লে করে রাখতে পারেন।

এই অভারহেড রেল সিস্টেম কেনার পর কি নিজেই সেট করা যায়?
না। একজন্য অভিজ্ঞ টেকনশিয়ান দিয়ে মিট হ্যাংগিং রেল সিস্টেম সেট করতে হবে। তবে আপনারা চাইলে আমাদের সার্ভিস টিমের লোক গিয়ে সেট করে দিয়ে আসতে পারবে।

এই রেল সিস্টেম দিয়ে কি বিফ ট্রান্সপোর্ট করা যায়?
হ্যাঁ, আমাদের ট্রলি সিস্টেমের মিট হ্যাংগার আছে। আপনি সহজেই কোয়ার্টার পরিমাণ বিফ এই ট্রলি সিস্টেম রেল দিয়ে ট্রান্সফার করতে পারবেন।
এই সিস্টেমের মেইনটেনেন্স খরচ কেমন হতে পারে?
মোটেই না। এর মেইনটেনেন্সের খরচ খুবই কম। যদি বিয়ারিং এ কোনো সমস্যা হয় তাহলে বিয়ারিং কিনতে হবে। যেকোনো মার্কেটে খুবই অল্প দামে বিয়ারিং পাওয়া যায়। তবে বিয়ারিং থেকে ভালো সার্ভিস পেতে হলে মাঝে মাঝে গ্রীজ বা নারিকেল তেল ব্যাবহার করতে পারেন।

অভারহেড রানওয়ে রেল সিস্টেম কত বছর সার্ভিস দিতে সক্ষম?
যেকোনো প্রোডাক্টকে /মেশিনকে নিয়মিত পরিষ্কার রাখলে কিংবা সঠিকভাবে মেইনটেনেন্স করলে তবে তা থেকে আপনি দীর্ঘদিন সার্ভিস পাবেন। এটাই স্বাভাবিক। তেমনি আমাদের এই অভারহেড রানওয়ের রেল সিস্টেমকে যদি আপনি নিয়মিত পরিচর্যা করেন তবে দীর্ঘদিন আরামসে ব্যাবহার করতে পারবেন। আশা করা যায় ২০-২৫ বছর এতে কোনো সমস্যা দেখা দিবেনা। মাঝে মাঝে রেল সিস্টেমের রান-ওয়ে চেক করতে হবে । তাছাড়া এর মেইনটেনেন্স খরচ খুবই সীমীত। কেননা যদিও কোনো সমস্যা হয় তাহলে বিয়ারিং এ হতে পারে। বিয়ারিং এ নিয়মিত লুব্রিক্যান্ট তেল দিলে দীর্ঘদিন ভালো সার্ভিস দিবে, পাশাপাশি হুক গুলোও মসৃণ ভাবে চলবে।

অভারহেড রেল সিস্টেমে বিদ্যুতের প্রয়োজন পড়ে?
জী না। তবে, গোশতের ওজন মাপার জন্য ওয়েগিং স্কেল আছে। স্কেলটি রানওয়েতে লাগানো থাকে। শুধু ওয়েগিং স্কেল চালানোর জন্য অল্প বিদ্যুতের প্রয়োজন হয়।

এই ওভারহেড রেল সিস্টেমে এক সাথে কত গুলো গরুকে একসাথে ঝুলানো যাবে?
এটা নির্ভর করবে আপনার চাহিদার উপর। আপনার ফ্যাক্টরির বিল্ডিং এর আয়তনের উপর নির্ভর করবে। আপনি আপনার চাহিদা অনুযায়ী ছোট বড় আয়তনের হ্যাংগিং রান-ওয়ে রেল কিনতে পারেন।আপনি চাইলে ৫ টা গরু থেকে শুরু করে ২০ টা গরু বা তার অধিক গরুকেও ঝুলিয়ে রাখতে পারবেন। 

মিট রেল দিয়ে কি স্বাস্থ্যকর উপায়ে গরুর গোশত প্রসেস করা হয়?

অবশ্যই, স্বাস্থ্যকর উপায়েই গোশত প্রোসেসিং করা হয়। মিট রেলের রান-ওয়েটার বেশির ভাগই স্টেইনলেস স্টিলের উপাদান দিয়ে বানানো হয়েছে। যেমন এতে হাই কোয়ালিটির থার্মোপ্লাস্টিক ব্যাবহার করা হয়েছে যা নন-টক্সিক। এতে ২০-মাইক্রন এন্ডলাইজড এলুমিনিয়াম ব্যাবহার করা হয়েছে। তাই হাইজিনির ব্যাপারে আপনি নিশ্চিন্ত থাকতে পারেন ।

হ্যাংগিং অভারহেড রেল সিস্টেম ব্যাবহার করলে কি কি সুবিধা পাওয়া যায়?

এই প্রডাক্ট ব্যাবহারের প্রধান সুবিধা হল একটা পর একটা গরুকে শৃংখল ভাবে সাজিয়ে ব্লিডিং প্রসেস থেকে শুরু করে চামড়া ছিলানো, স্প্লিটিং করা কিংবা হাড় থেকে সহজে গোশতকে আলাদা করা হয়। এটা খুবই সহজ একটা প্রক্রিয়া। গোশত সুন্দর ভাবে আলাদা করার জন্য একটা হুক থেকে আরেটি হুক পর্যন্ত পর্যাপ্ত জায়গা পাবেন। এবং এইভাবে একটা জবাই করা গরুকে শেষ পর্যন্ত কোল্ড স্টোরেজ রুমে পাঠানো হয়। স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে গোশত প্রসেস করতে পারেন।

১. সিস্টেমের মেকানিজম ভারী উপাদান দ্বারা বানানো
২. দ্রুত কাজ করে
৩. এলুমিনিয়াম এলয়ের বানানো তাই সহজে পরিষ্কার করা যায়
৪. অপারেটিং খরচ কমিয়ে দেয়।
৫. অপারেটরের জন্য নিরাপদ।
৬. অল্প জায়গায় অধিক পরিমাণ গরুর প্রসেস করা যায়।

ওভারহেড রেল সিস্টেমে কোনো ওয়ারেন্টি আছে কি?
আমাদের এই মিট হ্যাংগিং ওভারহেড রেল সিস্টেমে ১ বছরের ফ্রি সার্ভিস ওয়ারেন্টি রয়েছে । এই সময়ের মধ্যে মেশিনে কোনো সমস্যা দেখা দিলে আমাদের সার্ভিসিং টিম দ্রুত সময়ে অনলাইনে কিংবা অফলাইনে সমস্যা সমাধান করে দিবে। এক্ষেত্রে যদি কোনো পার্টস ক্রয় করা লাগে তবে তা আমাদের কোম্পানি খরচ বহন করবেনা, আপনাকে পার্টস কিনে দিতে হবে। ১ বছরের পর যদি মেশিনে সমস্যা দেখা দেয় সেক্ষেত্রে সার্ভিসিং চার্ট অনুযায়ী আপনাকে পেমেন্ট প্রদান করতে হইবে।

কিনতে চাইলে এই লিঙ্কে ভিজিট করুনঃ www.nobarunbd.com/meat-hanging-overhead-rail-system-price-in-bangladesh


Robin
+8801810004005
Whatsapp
nobarunbd@gmail.com

H#199 (1st Floor), R#01 New DOHS Mohakhali Dhaka-1206,Bangladesh

Categories

সুপারশপের র‍্যাক

কমার্শিয়াল কিচেন ইকুইপমেন্ট

রেস্টুরেন্ট ইকুইপমেন্ট

কার পার্কিং ম্যানেজমেন্ট

ডিজিটাল গেট সিস্টেম

মেটাল ডিটেকটর সিস্টেম

রোড সেফটি প্রোডাক্টস

সুপারশপ ফ্রিজ

সুপারশপ ইকুইপমেন্ট

স্পেশাল প্রোডাক্টস

স্লটারহাউজ ইকুইপমেন্ট

কোল্ড স্টোরেজ সমাধান

Product Tags