কমার্শিয়াল কিচেন হুড কি? কেনো ব্যবহার করবেন? নানাবিধ সুবিধা সম্পর্কে জানুন

যেখানে সাধারণত কিচেন বা রান্নাঘর দিনের বেশীরভাগ সময়ে চালু রাখা লাগে যেমন রেস্টুরেন্ট, পারটি সেন্টার, ক্যান্টিন, অনেক লোকের খাবার রান্না করা হয় প্রতিদিন এমন সব জায়গাগুলোতে অনেক বেশী গরম হয়ে থাকে। আবার মাঝে মাঝে তেল চিটচিটে ভাবের জণ্য রান্নাঘরের পরিবেশ একেবারেই নস্ট হয়ে যায়। এই সমস্যা সমাধানের জন্য সবাই কমার্শিয়াল কিচেন হুড ব্যবহার করে। অনেকের অনেক রকম সমস্যা সমাধানের জন্য একেকজনের সাইজ ও সমাধান বিভিন্ন রকম হয়ে থাকে। আজকে আমরা জেনে নিবো এই কমার্শিয়াল কিচেন হুড সম্পর্কে, চলুন শুরু করা যাক।

  • বডি ম্যাটারিয়ালঃ কমার্শিয়াল কিচেন হুড রেস্টুরেন্ট সহ সকল খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানের রান্নাঘরে ব্যবহার করা হয়ে থাকে। হুডের বডি ম্যাটারিয়াল হিসেবে ব্যবহার করা হয় ১.০ এমএম থিকনেসের নন ম্যাগনেট এসএস সীট। যার ফলে হুড স্বাভাবিক ভাবেই অনেক শক্ত এবং মজবুত হয়ে থাকে।
  • ফ্যানঃ কিচেন হুডের ক্ষেত্রে ফ্যান খুব গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে। কিচেন হুডের সাইজ অনুযায়ী এতে বিভিন্ন সাইজের উন্নতমানের চাইনিজ এক্সোস্ট ফ্যান ব্যবহার করা হয়। কত ডায়ামিটারের এবং কয়টি ফ্যান ব্যবহার করা হবে তা নির্ভর করে হুডের সাইজের উপর।
  • ১০০% ধোঁয়া বের হওয়ার নিশ্চয়তাঃ নিশ্চিত করেই বলা যায় যে কমার্শিয়াল কিচেন হুড ব্যবহারে রান্নাঘরের সকল ধোঁয়া এবং রান্নার বাস্প  বের করা যায়। আমাদের এই কিচেন হুড ব্যবহার করলে আপনি পাবেন ১০০% ধোঁয়াবিহীন রান্নাঘর, এই গ্যারান্টি দিয়েই আমরা কিচেন হুড বিক্রি করে থাকি।
  • রান্নাঘরের তাপমাত্রাঃ কমার্শিয়াল কিচেন হুড ব্যবহারে রান্নাঘরের তাপমাত্রা হবে স্বাভাবিক ঘরের মতই। এয়ার সাকশন পদ্ধতি ব্যবহার করে রান্নাঘর থেকে সমস্ত তাপমাত্রা বের করে দিতে পারে এই কিচেন হুড। কমার্শিয়াল কিচেন হুডকে কেউ কেউ রান্নাঘরের এসিও বলে থাকে।
  • কিচেন হুডের ধরণঃ কমার্শিয়াল কিচেন হুড সাধারণত দুই ধরণের হয়ে থাকে। প্রথমত ডাকটিং সহ এবং দ্বিতীয়ত ডাকটিং ছাড়া। যে সকল ক্ষেত্রে কিচেনের সাথেই ধোঁয়া বা তাপমাত্রা বের করার জায়গা থাকে না, কে সমস্ত যায়গায় ডাকটিং সহ কমার্শিয়াল কিচেন হুড ব্যবহার করা হয় এবং যে সমস্ত যায়গায় কিচেনের পাশেই ধোঁয়া বা তাপমাত্রা বের করার জায়গা থাকে সে সমস্ত যায়গায় ডাকটিং ছাড়া কিচেন হুড ব্যবহার করা হয়ে থাকে।
  • তেল চিটচিটে ভাবঃ রান্নঘরে তেল চিটচিটে ভাব হয়ে থাকা খুবই বিরক্তিকর ব্যাপার। কমার্শিয়াল কিচেন হুড ব্যবহারে রান্নাঘরে কোন তেল চিটচিটে ভাব থাকে না। মানে হুডের মাধ্যমে এই সমস্যার সমাধানও করা হয়।
  • বিদ্যুৎ খরচঃ আমাদের এই কিচেন হুড ব্যবহারে বিদ্যুৎ খরচ খুবই কম হয়। এই কিচেন হুডটি যদি দিনে ১০ ঘন্টা চলে তাহলে আনুমানিক বিদ্যুৎ বিল আসতে পারে ২০ টাকা থেকে ৩০ টাকা। যা কমার্শিয়াল কিচেন হুড হিসেবে অনেক কম।
  • ডাকটিং এর সাইজঃ ডাকটিং এর সাইজ কত ফিট হবে তা নির্ভর করে ডাকটিংটি কোথায় লাগানো হচ্ছে তার উপর। জায়গার সাইজ অনুযায়ী যে কোন সাইজের ডাকটিং আমরা তৈরি করে থাকি।
  • হুডের সাইজঃ রান্নাঘরে যতটুকু অংশে চুলা থাকে তার পুরোটা জুড়েই কিচেন হুড ব্যবহার করতে হবে। চুলার সাইজ এবং কাস্টমারের চাহিদা অনুযায়ী যে কোন সাইজের কিচেন হুড আমরা তৈরি করে দিয়ে থাকি।
  • সহজে পরিষ্কার করা যায়ঃ আমাদের এই কিচেন হুড পরিষ্কার করা খুবই সহজ, সাধারণত পানিতে একটি কাপড় ভিজিয়ে তা দিয়ে মুছে সহজেই পরিষ্কার করা যায় এই কিচেন হুড।
  • লাইটঃ রান্না করার সময় রান্নাকৃত খাবার ঠিকমত দেখার জন্য কিচেন হুডের উপর লাইট দেওয়া থাকে। এই লাইটটি হিটিং প্রুফ হওয়ার কারণে লাইটটি অতিরিক্ত গরমে ফেটে বা নষ্ট হয়ে যায় না।

প্রোডাক্ট এর স্পেসেফিকেশন

·        বডি

·        ১.০ এম এম নন ম্যাগনেট শিট

·        ফ্যান ·        প্রতি ৫ ফিটে ১ টি
·        পাওয়ার সাপ্লাই  ·        ২২০ ভোল্ট
·        ক্লিনিং অপশন ·        হ্যাঁ
·        ওয়াট ·        ১০০+
·        লাইট ·        হ্যাঁ

এক ঝলকে প্রোডাক্ট ভিডিও দেখে নিন

চলুন জেনে নেই কমার্শিয়াল কিচেন হুড সম্পর্কে প্রচলিত কিছু প্রশ্ন ও উত্তরঃ

প্রশ্নঃ কমার্শিয়াল কিচেন হুড কি?

উত্তরঃ কমার্শিয়াল কিচেন হুড এমন একটি বস্তু যা রান্নাঘরে চুলার উপর ব্যবহার করা হয় রান্নাঘরের তাপমাত্রা স্বাভাবিক করা সহ বিভিন্ন কাজ করার জন্য। সকল রেস্টুরেন্ট এবং বড় কিচেনে অবশ্যই কমার্শিয়াল কিচেন হুড ব্যবহার করা হয়ে থাকে। অনেকে বাসাবাড়িতেও এই ধরণের কিচেন হুড ব্যবহার করে থাকেন।

———————————————————————————–

প্রশ্নঃ ডাকটিং কি? কিচেন হুডের সাথে ডাকটিং কেন ব্যবহার করা হয়?

উত্তরঃ কমার্শিয়াল কিচেন হুডের সাহায্যে ধোয়া, তাপমাত্রা এবং রান্নার বাস্পকে বাহিরে বের করে অনেক দূরে বের করে দেওয়ার জন্য যে চারকোনা পাইপের মত যে বস্তু ব্যবহার করা হয় তাকে ডাকটিং বলা হয়। সকল কিচেন হুডে এই ডাকটিং প্রয়োজন হয় না। কিচেন থেকে ধোয়া, তাপমাত্রা এবং রান্নার বাস্পকে অনেক দূরে বের করে দেওয়ার জন্য ডাকটিং ব্যবহার করা হয়।

———————————————————————————–

প্রশ্নঃ কমার্শিয়াল কিচেন হুড কেন ব্যবহার করা হয়?

উত্তরঃ বিশ্ব আধুনিক হওয়ার সাথে সাথে রান্নাঘরও অনেক হয়েছে। রান্না করার সময় রান্না ঘর থেকে সকল প্রকার ধোঁয়া, রান্নার বাষ্প এবং চুলার গরম তাপমাত্রা কিচেনের বাহিরে বের করার জন্য এই কিচেন হুড ব্যবহার করা হয়ে থাকে।

———————————————————————————–

প্রশ্নঃ কমার্শিয়াল কিচেন হুড ব্যবহারে রান্নাঘরের তাপমাত্রা কেমন থাকে?

উত্তরঃ কমার্শিয়াল কিচেন হুড ব্যবহারে রান্নাঘরের তাপমাত্রা অন্যন্য ঘরের মতই খুবই স্বাভাবিক থাকে। কিচেন হুড ব্যবহার না করলে হয়ত তাপমাত্রা স্বাভাবিক ঘরের চেয়ে ৩ থেকে ১০ গুন বেশি থাকে।

———————————————————————————–

প্রশ্নঃ কমার্শিয়াল কিচেন হুড ব্যবহার করলে কি কি সুবিধা পাওয়া যায়?

উত্তরঃ কমার্শিয়াল কিচেন হুড ব্যবহারে অনেক সুবিধা পাওয়া যায়, যেমন রান্নাঘরে কোন ধোঁয়া থাকে না, রান্নাঘরের তাপমাত্রা থাকে স্বাভাবিক, রান্নাঘরে কোন রান্নার বাষ্প থাকে না, চুলা থেকে বের হওয়া গরম থাকে না ইত্যাদি।

———————————————————————————–

প্রশ্নঃ কমার্শিয়াল কিচেন হুড ব্যবহার করলে কি সব ধোয়া রান্নাঘর থেকে বের হবে?

উত্তরঃ জ্বি। কমার্শিয়াল কিচেন হুড ব্যবহারে রান্নাঘর থেকে সমস্ত ধোয়া বাহিরে বের করা সম্ভব।

———————————————————————————–

প্রশ্নঃ কমার্শিয়াল কিচেন হুড কিভাবে কাজ করে?

উত্তরঃ কিচেন হুডে ব্যবহার করা ফ্যানের মাধ্যমে রান্নাঘর থেকে সমস্ত বাতাস টেনে নিয়ে রান্নাঘর থেকে ধোঁয়া,  গ্যাস এবং তাপমাত্রা বের করা হয়। এটিতে এয়ার সাকশন পদ্ধতির ব্যবহার করা হয়ে থাকে।

———————————————————————————–

প্রশ্নঃ কিচেন হুডে লাইটের কাজ কি?

উত্তরঃ রান্না করার সময় রান্নাকৃত খাবার ঠিকমত দেখার জন্য কমার্শিয়াল কিচেন হুডে হিট প্রুফ লাইট ব্যবহার করা হয়ে থাকে।

———————————————————————————–

প্রশ্নঃ কমার্শিয়াল কিচেন হুড চালালে কেমন বিদ্যুৎ বিল আসবে?

উত্তরঃ খুবই কম। কমার্শিয়াল কিচেন হুড ১০ ঘন্টা চালালে আনুমানিক ২০ টাকা থেকে ৩০ টাকা বিদ্যুৎ বিল আসতে পারে।

———————————————————————————–

প্রশ্নঃ কারেন্ট চলে গেলে এই হুড কিভাবে ব্যবহার করব?

উত্তরঃ কারেন্ট চলে গেলে অন্যান্য যত প্রকার পাওয়ার সিস্টেম আছে সকল পাওয়ার সিস্টেমেই এই কমার্শিয়াল কিচেন হুড চালানো সম্ভব। যেমনঃ জেনারেটর, সোলার, আইপিএস ইত্যাদি।

———————————————————————————–

প্রশ্নঃ কমার্শিয়াল কিচেন হুড কোথায় কোথায় ব্যবহার করা হয়?

উত্তরঃ কমার্শিয়াল কিচেন হুড সকল প্রকার রেস্টুরেন্ট, ক্যাটারিং সার্ভিস, কেন্টিন, ফুড কোর্ট, বাসাবাড়ির রান্নাঘর, হোস্টেলের রান্নাঘর, ফাস্টফুড সহ সকল প্রকার খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানে ব্যবহার করা হয়ে থাকে।

———————————————————————————–

প্রশ্নঃ কমার্শিয়াল কিচেন হুড কিভাবে ইনস্টল করতে হয়?

উত্তরঃ কমার্শিয়াল কিচেন হুড চুলার ঠিক উপরে ইনস্টল করা হয়। এটা সাধারণত ফ্যাক্টরি থেকে তৈরি করে নিয়ে এসে চুলার সাইডের দেয়াল ড্রিল করে তাতে লাগিয়ে দেওয়া হয় বা সিলিং ড্রিল করে সিলিং থেকে ঝুলিয়া দেওয়া হয়। কোন পদ্ধতিতে ইনস্টল করতে হবে তা নির্ভর করে যেখানে ইনস্টল করা হবে সেই জায়গার উপর।

———————————————————————————–

প্রশ্নঃ বৃষ্টির সাময় কমার্শিয়াল কিচেন হুডের ডাকটিং এ কি পানি ঢুকার সম্ভাবনা আছে?

উত্তরঃ একদম না। কারন ডাকটিং এর উপরে একটি ঢাকনা দেওয়া থাকে যেন বৃষ্টির পানি ডাকটিং এর ভিতরে ঢুকতে না পারে।

———————————————————————————–

প্রশ্নঃ কমার্শিয়াল কিচেন হুড কি বাসাবাড়ি সহ যে কোন রান্নাঘরে ব্যবহার করা যায়?  

উত্তরঃ জ্বি ব্যবহার করা যাবে। যে কোন চুলার সাইজ অনুযায়িই কমার্শিয়াল কিচেন হুড তৈরি করা যায়। এটি হতে পারে বাসার ছোট সাইজের চুলা হতে পারে দশ হাজার লোকের রান্না করা হয় এমন চুলা।

———————————————————————————–

প্রশ্নঃ কিচেন হুডটি কোথায় তৈরি করা হয়েছে?

উত্তরঃ কিচেনের সাইজ এবং চুলার সাইজ অনুযায়ী কমার্শিয়াল কিচেন হুড আমাদের নিজস্ব ফ্যাক্টরিতে তৈরি করে পরে, ইনস্টল করা হয়ে থাকে।

———————————————————————————–

প্রশ্নঃ কমার্শিয়াল কিচেন হুড এর দাম কেমন?

উত্তরঃ যেহেতু বিভিন্ন জায়গার কাঁচামালের উপর কমার্শিয়াল কিচেন হুড বানানো নির্ভর করে সেহেতু বর্তমান দাম জানতে নিচের দেওয়া মোবাইল নাম্বারে দয়া করে আমাদেরকে কল করুন।

আমাদের প্রতিনিধিগণ আপনাকে লেটেস্ট প্রাইস দিয়ে দিবে।

———————————————————————————–

প্রশ্নঃ ঢাকা এবং ঢাকার বাইরে কমার্শিয়াল কিচেন হুড কিভাবে পাবো?

উত্তরঃ আপনার লোকেশন যদি ঢাকা হয়ে থাকে তবে আপনি সরাসরি আমাদের অফিসের ঠিকানায় চলে আসতে পারেন। অফিসে এসে কমার্শিয়াল কিচেন হুড সামনাসামনি দেখে, কমার্শিয়াল কিচেন হুড চেক করে সব কিছু ঠিক থাকলে ক্যাশ টাকা দিয়ে কমার্শিয়াল কিচেন হুড কিনে নিয়ে যেতে পারেন। আর আপনি যদি ঢাকার বাহিরে অবস্থান করেন এবং আমাদের অফিসে আসা যদি আপনার সম্ভব না হয় তাহলে, আপনি চাইলে কুরিয়ারের কন্ডিশনাল পেমেন্টের মাধ্যমেও আমাদের কমার্শিয়াল কিচেন হুড ডেলিভারি নিতে পারেন। সেক্ষেত্রে আপনার নাম, মোবাইল নাম্বার এবং ঠিকানার সাথে আমাদেরকে ১০০০ টাকা বিকাশে বা ব্যাংকে এ্যাডভান্স করতে হবে। এ্যাডভান্স পেমেন্ট পাওয়ার পর আমরা কমার্শিয়াল কিচেন হুড কুরিয়ারে বুকিং করে দিব, তার পরবর্তী ১-২ দিনের মধ্যে আপনি কুরিয়ারে মাল পেয়ে যাবেন। কুরিয়ারের মাধ্যমে কমার্শিয়াল কিচেন হুড ডেলিভারি নিলে কুরিয়ারের সকল চার্জ কাস্টমারকে বহন করতে হবে।

———————————————————————————–

প্রশ্নঃ কমার্শিয়াল কিচেন হুড কেনার জন্য পেমেন্টের সিস্টেম কি?

উত্তরঃ আমাদের অফিসে এসে কমার্শিয়াল কিচেন হুড কিনে নিয়ে গেলে প্রোডাক্টের সম্পূর্ণ টাকা ক্যাশ পেমেন্ট করতে হবে। আর যদি কুরিয়ারের কন্ডিশনাল পেমেন্টে কমার্শিয়াল কিচেন হুড ডেলিভারি নিতে চান সেক্ষেত্রে আমাদেরকে ১০০০ টাকা বিকাশে বা ব্যাংকে এ্যাডভান্স করতে হবে এবং বাকি টাকা মাল ডেলিভারি নেওয়ার সময় কুরিয়ার পেমেন্ট করতে হবে।

———————————————————————————–

প্রশ্নঃ কুরিয়ার খরচ আনুমানিক কেমন হবে?  

উত্তরঃ এটা নির্ভর করে প্রোডাক্টের সাইজের উপর, মানে কার্টোন যত বড় হবে তার উপর নির্ভর করবে কুরিয়ারের চার্জ কত হবে। সাধারনত প্রোডাক্টের সাইজ অনুযায়ী ২০০ টাকা থেকে শুরু করে ২০০০ টাকা পর্যন্ত কুরিয়ার খরচ হতে পারে।

———————————————————————————–

প্রশ্নঃ বিক্রির পর সাপোর্ট পাবো কিভাবে?

উত্তরঃ আমাদের সার্ভিস বা সাপোর্টের নাম্বারে কল দিয়ে আপনার প্রোডাক্টের সমস্যার কথা জানালেই আমরা আপনাকে সাপোর্ট দিব। আমরা সাধারণত আমাদের প্রোডাক্টের ১ বছরের ফ্রি সার্ভিস ওয়ারেন্টি দিয়ে থাকি। এই সময়ের মধ্যে প্রোডাক্টের যে কোন ধরণের সমস্যা হলে আমরা বিনা মূল্যে সার্ভিস করে দিব এবং এর পরে হলে সার্ভিস চার্জ দিতে হবে। কমার্শিয়াল কিচেন হুড সার্ভিস করতে যদি কোন পার্টস প্রয়োজন হয় তাহলে, কাস্টমার তার মূল্যে পরিশোধ করবে।

———————————————————————————–

প্রশ্নঃ ঢাকায় বা বাংলাদেশে কমার্শিয়াল কিচেন হুড কে বা কারা বিক্রি করে? কিভাবে তাদের সাথে কমার্শিয়াল কিচেন হুড কেনার জন্য যোগাযোগ করতে পারি? কোন কমার্শিয়াল কিচেন হুড লিঙ্ক দিতে পারবেন কি?

উত্তরঃ কমার্শিয়াল কিচেন হুড নবারুন ইন্টারন্যাশনাল বিক্রি করে থাকে।

কমার্শিয়াল কিচেন হুড  ক্রয় করার জন্য নবারুন ইন্টারন্যাশনালের সাথে যোগাযোগ করার

মোবাইল নাম্বারঃ ০১৭১১ ৯৯৮৬২৬

ইমেইলঃ sales@nobarunbd.com

কমার্শিয়াল কিচেন হুড লিংকঃ https://www.nobarunbd.com/commercial-stainless-steel-kitchen-exhaust-hood-in-bangladesh

[yuzo_related]
error: Content is protected !!