পার্কিং কনভেক্স মিরর কি? দুর্ঘটনা রোধে কেনো কার্ভড আয়না ব্যবহার করে?

সাধারনত আমরা আমাদের পার্কিং রিলেটেড যে কোন ঝামেলার জন্য আধুনিক সমাধান খুজি বিভিন্ন মেশিনের মাধ্যমে।
কিন্তু মাঝে মাঝেই মেশিন ছাড়াও এমন কিছু প্রোডাক্ট রয়েছে যার মাধ্যমে হয়ে যায় অসাধারন সব সমাধান।
তেমনি একটি প্রোডাক্ট হলো পার্কিং কনভেক্স মিরর।
আজকে আমরা এই প্রোডাক্ট সম্পর্কেই খুটিনাটি বিষয়গুলো সহ জানার চেস্টা করবো। আর আপনাদের যদি কোন প্রশ্ন থেকে থাকে তবে তা কমেন্ট আকারে জানাতে পারেন, উত্তর দেবার চেস্টা করবো।

  • নিরাপত্তা নিশ্চিত করাঃ পার্কিং কনভেক্স মিররটি ব্যবহার করা হয় গাড়ির দুর্ঘটনা রোধ করার জন্য। যে সকল রাস্তায় ব্লাইন্ড এরিয়া (যেখানে রাস্তার এক পাশ থেকে অন্য পাশে দেখা যায় না) থাকে সেখানে রাস্তার এক পাশ থেকে অন্য পাশের গাড়ি রয়েছে কি না তা দেখা যায় না এবং এর জন্য দুর্ঘটনার কবলে পরতে পারে গাড়ি। এই সমস্যা সমাধান করতে বা ব্লাইন্ড এরিয়ার বা অন্ধ জোনে গাড়ি চলাচলের নিরাপত্তা নিশ্চিত করতে পার্কিং ব্যারিয়ার করা হয়ে থাকে।
  • পিএমএমএ মিররঃ এই পার্কিং কনভেক্স মিররটি তৈরি করা হয়েছে পিএমএমএ ম্যাটেরিয়াল দিয়ে যাকে এক্রলিকও বলে থাকে। এক্রলিকের স্বচ্ছ ফাইবার দিয়ে তৈরি করা হয়েছে যা খুবই স্বচ্ছ এবং নমনীয়। এটি সাধারণ মিররের থেকে অনেক বেশি স্বচ্ছ এবং দৃশ্যমান হয়ে থাকে।
  • ১৩০ ডিগ্রি ভিউ এঙ্গেলঃ আমাদের পার্কিং কনভেক্স মিরর দিয়ে ১৩০ ডিগ্রি ভিউ এঙ্গেল পর্যন্ত দেখা যায়। যা যে কোন দুইটি বাঁকা রাস্তার মোড়ে স্থাপন করলে এক পাশ থেকে অন্য পাশের রাস্তা পরিপূর্নভাবে দেখা যাবে।
  • প্রোডাক্ট কোয়ালিটিঃ এই বিশেষ ধরণের মিররটি খুবই উন্নতমানের কাঁচামালের সাহায্যে এবং খুবই উন্নত প্রযুক্তিতে তৈরি করা হয়েছে, যা বছরের পর বছর কোন রকম ত্রুটি ছাড়াই ব্যবহার করা যায়।
  • ভাঙবে নাঃ মিররটি এক ধরণের বিশেষ উপাদানের তৈরি হওয়ার কারণে এই মিররটি নমনীয় হয়ে থাকে, সাধারণ মিররের মত শক্ত হয় না। কেউ এই মিররের উপর ঢিল ছুড়লে বা মিররের উপর সাধারণ আঘাত লাগলে এই মিরর ভাঙবে না, সাময়িক সময়ের জন্য ট্যাব খেয়ে আবার আগের মত ঠিক হয়ে যাবে সাথে সাথেই।
  • ব্যবহারের ক্ষেত্রঃ রোড সেফটি ইকোইপমেন্ট হিসেবে এই প্রোডাক্টের অনেক সুনাম রয়েছে। যে রাস্তায় যাতায়াতের সময় এক পাশ থেকে অন্য পাশে গাড়ি বা কোন কিছু রয়েছে কি না বা চলাচল করছে কি না তা দেখা যায় না, সেখানে এই বিশেষ ধরণের মিরর ব্যবহার করা হয়ে থাকে, অপর প্রান্তের গাড়ি দেখার জন্য। সাধারণত পার্কিং র‍্যাম্প, ড্রাইভওয়ে, যে কোন বাঁকা রাস্তা, পাহাড়ি রাস্তাতে ব্যবহার করা হতে থাকে।
  • ইনস্টলঃ এই পার্কিং কনভেক্স মিররটি ইনস্টল করতে যে যে উপকরন দরকার হয়, তার সবই এই মিররের সাথে দেওয়া থাকে এবং মিররটি ইনস্টল করা খুবই সহজ, মিররের পিছনে ২ টি ষ্টীলের ক্লাম্প লাগিয়ে তার সাথে আরো ২ টি রাউন্ড ক্লাম্পের সাহায্যে মিররটি একটি পোলের সাথে লাগিয়ে দিতে হয়। তাছাড়া মিররের সাথে একটি ইনস্টলেশন গাইড দেওয়া থাকে, এটা দেখে যে কোন ট্যাকনিশিয়ান বা ইলেক্ট্রিশিয়ান এটি ইনস্টল করতে পারে।
  • রক্ষনাবেক্ষনঃ মিররটিতে কোন ধরণের রক্ষনাবেক্ষণ সাধারণত করতে হয় না। কারন এই পার্কিং কনভেক্স মিররটি সম্পূর্ণ ওয়েদারপ্রুফ। রোদ, ঝর বা বৃষ্টিতে এই মিররের কোন ক্ষতি হয় না।

    প্রোডাক্ট এর সকল প্রকার স্পেসেফিকেশন

    •ম্যাটেরিয়াল •পিএমএমএ / এক্রলিক
    •সাইজ •২৪ ইঞ্চি, ৩২ ইঞ্চি ও ৩৯ ইঞ্চি
    •মেইড ইন•চায়না
    •বেক সাইড বডি •ওয়েদার প্রুফ প্লাস্টিক
    •আদার এক্সেসরিজ •ক্লাম্প / স্ক্রু / ওয়াশার
    •ভিঊ এঙ্গেল •১৩০ ডিগ্রী
    •ওয়েদার প্রুফ•হ্যাঁ
    •কালার •ট্রাফিক ওরেঞ্জ
    •আকার •গোলাকার

    প্রোডাক্ট সম্পর্কে ভিডিও দেখে নিতে পারেনঃ

    চলুন জেনে নেই এই কনভেক্স মিরর সম্পর্কে প্রচলিত কিছু প্রশ্ন ও উত্তরঃ

    প্রশ্নঃ কনভেক্স মিরর কি?

    উত্তরঃ যে মিররের সাহায্যে বাঁকা রাস্তার ব্লাইন্ড এরিয়া (যেখানে রাস্তার এক পাশ থেকে অন্য পাশে দেখা যায় না) দেখা হয় তাকে কনভেক্স মিরর বলে। এটি প্রোডাক্টকে মিরর বললেও এটি সাধারণ মিররের মত শক্ত উপাদানের তৈরি না, এটি একটি বিশেষ ম্যাটেরিয়ালের নমনীয় মিরর যা ব্যবহার করা যায় বছরের পর বছর। তবে বাংলাদেশে এই মিরর বেশী ইউজ হয় পার্কিং এর জায়গাগুলোতে তাই অনেকেই এই প্রোডাক্টটিকে পার্কিং কনভেক্স মিরর বলে থাকে।

    ———————————————————————————–

    প্রশ্নঃ কেন কনভেক্স মিরর ব্যবহার করা হয়?

    উত্তরঃ সাধারণ মিরর থেকে অনেক বেশি কার্যপযোগি হওয়ায় এই ধরণের মিররের চাহিদা বেড়েই চলেছে। সাধারণত এই মিরর গাড়ি দুর্ঘটনা রোধ করে জানমালের নিরাপত্তা রক্ষা করার জন্য এই মিরর ব্যবহার করা হয়। গাড়ির পার্কিং থেকে শুরু করে বিভিন্ন পাহাড়ি রাস্তায়ও এখন ব্যবহার করা হচ্ছে এই পার্কিং কনভেক্স মিরর।

    ———————————————————————————–

    প্রশ্নঃ কোথায় কোথায় কনভেক্স মিরর ব্যবহার করবেন?

    উত্তরঃ যে কোন বাঁকা রাস্তায়, যেখানে এক পাশ থেকে অন্য পাশের রাস্তা দেখা যায় না। অনেক সময় দেখা যায় বাসা বা অফিসের গাড়ি পার্কিং এ এক পাশ থেকে অন্য পাশে দেখা যায় না তাই সৃষ্টি হয় নানান সমস্যা, একটি পার্কিং কনভেক্স মিরর লাগিয়ে সহজেই সমসযার সমাধান করে নিন। ঢাকা এবং ঢাকার বাহিরে যে কোন যায়গায় গাড়ি নিয়ে রাস্তায় বের হলেই রাস্তার ব্লাইন্ড এরিয়া (যেখানে রাস্তার এক পাশ থেকে অন্য পাশে দেখা যায় না) চোখে পরে, আর সে সমস্ত যায়গায় সবথেকে বেশি গাড়ি দূর্ঘটনা হয়ে থাকে, সমধান হতে পারে পার্কিং কনভেক্স মিরর। আমরা জানি যে পাহাড়ি রাস্তা সবথেকে আঁকাবাঁকা এবং উঁচুনিচু হয়ে থাকে, যেখানে সব থেকে বেশি ব্লাইন্ড এরিয়া থাকে এবং গাড়ি দুর্ঘটনা হয়ে থাকে অপর প্রান্তের গাড়ি দেখতে না পারার জন্য, সমাধানঃ কনভেক্স মিরর। এই সকল সমস্ত গাড়ি দুর্ঘটনার কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে কনভেক্স মিরর।

    ———————————————————————————–

    প্রশ্নঃ এই পার্কিং কনভেক্স মিরর এর বিশেষত্ব কি?  

    উত্তরঃ এই মিররের বেশ কয়েকটি বিশেষত্ব রয়েছে যা কারণে আই মিররের চাহিদা বাড়ছে দিনদিন। এর প্রধান ২ টি বিশেষত্ব হল এই মিররটির ভিউ এঙ্গেল ১৩০ ডিগ্রী যা যে কোন রাস্তার যে কোন বাঁকায় ১০০% কার্যকর এবং এই মিররটি সাধারণ আঘাতে ভাঙবে না।

    ———————————————————————————–

    প্রশ্নঃ মিররটি কোথায় তৈরি করা হয়েছে?

    উত্তরঃ পার্কিং কনভেক্স মিররটি চীন দেশে তৈরি করা হয়েছে বিশেষ কাঁচামাল এবং খুবই উন্নত প্রযুক্তির সাহায্যে। আমরা এই বিশেষ মিররটি চীন থেকে ইমপোর্ট করে নিয়ে এসেছি এবং বাংলাদেশে বিক্রি করে থাকি।

    ———————————————————————————–

    প্রশ্নঃ সাধারণ মিররের সাথে এই পার্কিং কনভেক্স মিররের পার্থক্য কি?

    উত্তরঃ সাধারণ মিররের সাথে এই পার্কিং কনভেক্স মিররের বেশ কয়েকটি পার্থক্য রয়েছে যার জন্য এই বিশেষ মিররটির অনেক চাহিদা রয়েছে আমাদের দেশে। প্রথমত এই মিররের ভিউ এঙ্গেল ১৩০ ডিগ্রী যা সাধারণ মিরর থেকে অনেক বেশি। দ্বিতীয়ত এই মিরর সাধারণ আঘাতে ভেঙে যায় না যেখানে সাধারণ মিরর হালকা আঘাতেই ভেঙে চুরমার হয়ে যায়। তৃতীয়ত এই বিশেষ পার্কিং কনভেক্স মিরর ওয়েদার প্রুফ হওয়ার কারণে যে কোন যায়গায় এটি ব্যবহার করা যায়, সাধারণ মিরর যে কোন যায়গায় ব্যবহার করা যায় না। চতুর্থত এই মিরর নিঃসন্দেহে সাধারণ মিরর থেকে অনেক বেশি কোয়ালিটিফুল যা ব্যবহারে আপনারা তার প্রমান পাবেন।

    ———————————————————————————–

    প্রশ্নঃ এই পার্কিং কনভেক্স মিরর এর দাম কেমন?

    উত্তরঃ আমরা যেহেতু এই পার্কিং কনভেক্স মিররটি দেশের বাইরে থেকে ইমপোর্ট করে নিয়ে আসি তাই বিশ্ববাজারের দাম, ভ্যাট, ট্যাক্স ইত্যাদি খরচের উপর ভিত্তি করে আমাদের একেক সময় একেক রকম দাম পড়ে। তাই বর্তমান দাম জানতে নিচের দেওয়া মোবাইল নাম্বারে দয়া করে আমাদেরকে কল করুন।

    আমাদের প্রতিনিধিগণ আপনাকে লেটেস্ট প্রাইস দিয়ে দিবে।

    ———————————————————————————–

    প্রশ্নঃ ঢাকা এবং ঢাকার বাইরে এই প্রোডাক্ট কিভাবে পাবো?

    উত্তরঃ আপনার লোকেশন যদি ঢাকা হয়ে থাকে তবে আপনি সরাসরি আমাদের অফিসের ঠিকানায় চলে আসতে পারেন। অফিসে এসে প্রোডাক্ট সামনাসামনি দেখে, প্রোডাক্ট চেক করে সব কিছু ঠিক থাকলে ক্যাশ টাকা দিয়ে প্রোডাক্ট কিনে নিয়ে যেতে পারেন। আর আপনি যদি ঢাকার বাহিরে অবস্থান করেন এবং আমাদের অফিসে আসা যদি আপনার সম্ভব না হয় তাহলে, আপনি চাইলে কুরিয়ারের কন্ডিশনাল পেমেন্টের মাধ্যমেও আমাদের প্রোডাক্ট ডেলিভারি নিতে পারেন। সেক্ষেত্রে আপনার নাম, মোবাইল নাম্বার এবং ঠিকানার সাথে আমাদেরকে ১০০০ টাকা বিকাশে বা ব্যাংকে এ্যাডভান্স করতে হবে। এ্যাডভান্স পেমেন্ট পাওয়ার পর আমরা প্রোডাক্ট কুরিয়ারে বুকিং করে দিব, তার পরবর্তী ১-২ দিনের মধ্যে আপনি কুরিয়ারে মাল পেয়ে যাবেন। কুরিয়ারের মাধ্যমে প্রোডাক্ট ডেলিভারি নিলে কুরিয়ারের সকল চার্জ কাস্টমারকে বহন করতে হবে।

    ———————————————————————————–

    প্রশ্নঃ পার্কিং কনভেক্স মিরর কেনার জন্য পেমেন্টের সিস্টেম কি?

    উত্তরঃ আমাদের অফিসে এসে প্রোডাক্ট কিনে নিয়ে গেলে প্রোডাক্টের সম্পূর্ণ টাকা ক্যাশ পেমেন্ট করতে হবে। আর যদি কুরিয়ারের কন্ডিশনাল পেমেন্টে প্রোডাক্ট ডেলিভারি নিতে চান সেক্ষেত্রে আমাদেরকে ১০০০ টাকা বিকাশে বা ব্যাংকে এ্যাডভান্স করতে হবে এবং বাকি টাকা মাল ডেলিভারি নেওয়ার সময় কুরিয়ার পেমেন্ট করতে হবে।

    ———————————————————————————–

    প্রশ্নঃ কুরিয়ার খরচ আনুমানিক কেমন হবে?

    উত্তরঃ এটা নির্ভর করে প্রোডাক্টের সাইজের উপর, মানে কার্টোন যত বড় হবে তার উপর নির্ভর করবে কুরিয়ারের চার্জ কত হবে। সাধারনত প্রোডাক্টের সাইজ অনুযায়ী ২০০ টাকা থেকে শুরু করে ২০০০ টাকা পর্যন্ত কুরিয়ার খরচ হতে পারে।

    ———————————————————————————–

    প্রশ্নঃ বিক্রির পর সাপোর্ট পাবো কিভাবে?

    উত্তরঃ আমাদের সার্ভিস বা সাপোর্টের নাম্বারে কল দিয়ে আপনার প্রোডাক্টের সমস্যার কথা জানালেই আমরা আপনাকে সাপোর্ট দিব। আমরা সাধারণত আমাদের প্রোডাক্টের ১ বছরের ফ্রি সার্ভিস ওয়ারেন্টি দিয়ে থাকি। এই সময়ের মধ্যে প্রোডাক্টের যে কোন ধরণের সমস্যা হলে আমরা বিনা মূল্যে সার্ভিস করে দিব এবং এর পরে হলে সার্ভিস চার্জ দিতে হবে। প্রোডাক্ট সার্ভিস করতে যদি কোন পার্টস প্রয়োজন হয় তাহলে, কাস্টমার তার মূল্যে পরিশোধ করবে।

    ———————————————————————————–

    প্রশ্নঃ ঢাকায় বা বাংলাদেশে পার্কিং কনভেক্স মিরর কে বা কারা বিক্রি করে? কিভাবে তাদের সাথে এই প্রোডাক্ট কেনার জন্য যোগাযোগ করতে পারি? কোন প্রোডাক্ট লিঙ্ক দিতে পারবেন কি?

    উত্তরঃ এই প্রোডাক্ট নবারুন ইন্টারন্যাশনাল বিক্রি করে থাকে।

    পার্কিং কনভেক্স মিরর  ক্রয় করার জন্য নবারুন ইন্টারন্যাশনালের সাথে যোগাযোগ করার মোবাইল নাম্বারঃ ০১৭১১ ৯৯৮৬২৬

    ইমেইলঃ sales@nobarunbd.com

    প্রোডাক্ট লিংকঃ https://www.nobarunbd.com/high-quality-parking-security-convex-curved-mirrors-in-bangladesh

[yuzo_related]